বুধবার  ২০শে সেপ্টেম্বর, ২০১৭ ইং  |   বুধবার  ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

( সংবাদ বিজ্ঞপ্তি ) ই-কমার্স নীতিমালা প্রণয়নে সভা অনুষ্ঠিত

আগস্ট ১৫, ২০১৬

সংবাদ বিজ্ঞপ্তি

                                                                        সংবাদ বিজ্ঞপ্তি 

                                                      ই-কমার্স নীতিমালা প্রণয়নে সভা অনুষ্ঠিত

ঢাকা, আগস্ট ১৪, ২০১৬// গত ১৩ই আগস্ট ই-কমার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) কার্যালয়ে ই-কমার্স নীতিমালা গঠনের উদ্দেশ্যে একটি সভা অনুষ্ঠিত হয়। ই-কমার্সের সাথে সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ এ সভায় উপস্থিত ছিলেন। উল্লেখ্য, মাননীয় আইসিটি প্রতিমন্ত্রীর নির্দেশনায় তৈরি করা ই-কমার্স নীতিমালার ১ম খসড়া সংস্করণ ইতোমধ্যেই ই-ক্যাবের পক্ষ থেকে তথ্য ও প্রযুক্তি বিভাগে জমা দেয়া হয়েছে। সভায় ই-কমার্স পলিসির খসড়া নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় বিদেশী বিনিয়োগ, ইনভেস্টমেন্ট এন্ড ইনস্যুরেন্স, ই-সিকিউরিটি এন্ড কমপ্লায়েন্স, পেমেন্ট গেটওয়ে, ডেলিভারি সার্ভিস, ডোমেইন এন্ড হোস্টিং, লিগাল এ্যাফেয়ার এবং ক্যাপাসিটি ডেভেলপমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বক্তারা বিদেশী বিনিয়োগকে স্বাগত জানানোর কথা বলেন। তবে বাংলাদেশের ই-কমার্স খাতে ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের স্বার্থ সংরক্ষণের উপর তারা জোর দেন। তারা স্থানীয়  ই-কমার্স উদ্যোক্তাদের স্বার্থ সংরক্ষণে তুলনামূলক কম করভার আরোপ করা, ই-কমার্স খাতকে সঠিকভাবে সংজ্ঞায়িত করা, ওয়ান স্টপ সেবা কেন্দ্র স্থাপন, বিদেশী বিনিয়োগকারীদেরকে স্থানীয় মানব সম্পদ, প্রযুক্তি সম্পদ এবং ব্যবসায় সম্পদ, ব্যবহারে উদ্বুদ্ধ করা, বিদেশী বিনিয়োগ নির্দিষ্ট পরিমাণ ছাড়িয়ে গেলে শেয়ার বাজারে আইপিও নিয়ে আসা সহ বিভিন্ন পরামর্শ উঠে আসে। সভার আহবায়ক ই-ক্যাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল ইতিপূর্বে আইসিটি বিভাগে জমা দেয়া ই-কমার্স নীতিমালার খসড়া উপস্থাপন করেন এবং সে বিষয়ে সবার মূল্যবান মতামত আহবান করেন। সভায় ই-ক্যাব সভাপতি রাজিব আহমেদ বলেন, সামনের দিনগুলোতে ই-কমার্স খাতে প্রচুর দক্ষ লোকের দরকার হবে, তাই আমাদেরকে এখন থেকেই তার প্রস্তুতি নিতে হবে, ই-কমার্স খাতে দক্ষ মানব সম্পদ উন্নয়নে শিক্ষা খাতে ই-কমার্সকে অন্তর্ভুক্ত করা উচিত।

সভায় উপস্থিত ছিলেন ই-ক্যাবের সভাপতি রাজিব আহমেদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল, ফিন্যান্স সেক্রেটারি মোহাম্মদ আবদুল হক, সহ-সভাপতি রেজওয়ানুল হক জামি, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব সৈয়দ মোহাম্মদ কাউসার হোসেন, এসএসএল ওয়ারলেসের সিওও আশিস চক্রবর্তী, অপটিমাম সলিউশান এন্ড সার্ভিসেস এর ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম, গ্রীণ ফিঙ্গারের প্রধান নির্বাহী মোহাম্মদ গিয়াস উদ্দিন, বাইনারি কুয়েস্ট লিমিটেডের প্রোগ্রাম ম্যানেজার রেদোয়ান জাকারিয়া, ই-কুরিয়ারের প্রধান নির্বাহী বিপ্লব জি রাহুল, ওয়ান ব্যংকের ম্যানেজার মোহাম্মদ রাজিব সিদ্দিকী, এরামেক্স এর হেড অব ই-কমার্স মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম, অল পণ্য ডট কম এর সহ প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী ফাহিম এ খান, ওএসএস এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম এবং অল পণ্য ডট কম এর হেড অব আইটি সরকার ফাইসাল।

খুব শীঘ্রই ই-ক্যাবের উদ্যোগে বিষয়ভিত্তিক ই-কমার্স পলিসি সংলাপ অনুষ্ঠিত হবে, বিষয়গুলো হচ্ছে ইনভেস্টমেন্ট এন্ড ইনস্যুরেন্স, ই-সিকিউরিটি এন্ড কমপ্লায়েন্স, পেমেন্ট গেটওয়ে, ডেলিভারি সার্ভিস, ডোমেইন এন্ড হোস্টিং, লিগাল এ্যাফেয়ার এবং ক্যাপাসিটি ডেভেলপমেন্ট।