বুধবার  ২০শে সেপ্টেম্বর, ২০১৭ ইং  |   বুধবার  ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর শোভাযাত্রা জাগো হিন্দু পরিষদ নাঃগঞ্জ

আগস্ট ২৬, ২০১৬

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর শোভাযাত্রা

বিজয় দাস কাব্য/
বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের অন্যতম সংগঠন জাগো হিন্দু পরিষদ নামক সংগঠনটির নাঃগঞ্জ জেলা কমিটির উদ্যোগে গতকাল এক বিশাল বর্নাঢ্য র‌্যালী ও শোভাযাত্রা বের হয়।

কৃষ্ণের জন্মাষ্টমী হিন্দুদের অন্যতম ধর্মীয় উৎসব।প্রচলিত বিশ্বাসমতে দ্বাপরযুগের কোন এক শ্রাবণ মাসে (মতান্তরে ভাদ্র) মাসের কৃষ্ণপক্ষের অষ্টমীতিথিতে কৃষ্ণ জন্ম গ্রহন করেন কোনো কোনো অঞ্চলে এই জন্মাষ্টমী গোকুলাষ্টমী নামেও খ্যাত।আর এ জন্মাষ্টমী ব্রত পালন করলে পাপমূচন ও প্রভুত্ব পূর্ণ অর্জন হয়।যারা এ ব্রত নিয়মিত পালন করে তাদের সন্তান সৌভাগ্য ও দ্রুত আরোগ্য লাভ করে এবং বৈকুণ্ঠ প্রাপ্তি ঘটে।

যতদূর জানা যায়,এ জন্মাষ্টমীর মিছিলের গোড়াপত্তন হয় ১৫৫৫ সালের ঢাকায় এক সাধুর নেতৃত্বে।তখন এর নাম ছিল রাধাষ্টমী।পরে ঐ সাধু স্থানীয় প্রশাসনের কাছ থেকে কৃষ্ণের জন্মপলক্ষে অপেক্ষাকৃত জাকঁজমকের সঙ্গে একটি মিছিল বরে করার অনুমতি লাভ করেন।১৫৬৫ সালে প্রথম ব্যাপকভাবে জন্মাষ্টমীর মিছিল বের হয়।আর তখন থেকে দায়দায়িত্ব অর্পিত হয় নবাবপুরের ধনাঢ্য ব্যবসায়ী কৃষ্ণ দাস বসাকের পরিবারের উপর।ব্রিটিশ শাসন আমলে জন্মাষ্টমীর মিছিলে সকল ধর্মের লোকেরাই অংশগ্রহন করত।

উক্ত শোভাযাত্রায় উপস্থিত ছিলেন,নাঃগঞ্জ জাগো হিন্দু পরিষদের সভাপতি কৃষ্ণ দাস কাজল,সহ-সভাপতি অজয় সূত্রধর,সেক্রেটারী সুজন দাস,ছাত্র সম্পাদক প্রদিপ দাস,সহ-ছাত্র সম্পাদক শ্রীনিবাস দাস ও পলাশ সেন,কার্য্যকরি সদস্য অভি দাস,লিটন দাস,নীলয় প্রমুখ।

এছাড়াও আরো উপস্থিত ছিল নাঃগঞ্জ জাহিপের যুগ্ন-সাধারন সম্পাদক ও সংখ্যালঘু নির্যাতন প্রতিরোধ বিষয়ক প্রতিবাদি সংবাদকর্মী এবং মানবাধিকারকর্মী বিজয় দাস কাব্য।
শুক্রবার ২৬শে আগস্ট,২০১৬ ইং/ ১১ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ