বুধবার  ২৮শে জুন, ২০১৭ ইং  |   বুধবার  ১৪ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

ভারত-বাংলাদশেরে সহায়তায় বাড়ি ফরিলো ভারতীয় ৩ কশিোরী

সেপ্টেম্বর ৬, ২০১৬

বাড়ি ফরিলো ভারতীয় ৩ কশিোরী

।।বিশ্বজিৎ দেবনাথ/কলকাতা।। 

বাংলাদশেে আটকে থাকার পর দুই দশেরে প্রশাসনকি সহয়তায় ১৩ মাস পর বাড়ি ফরিল তনি ভারতীয় কশিোরী । গত বছর র্দুগাপুজার সময় এলাকারই পরচিতি তনি কশিোররে সঙ্গে বাংলাদশেে পালয়িে গয়িছেলি হাবড়ার সালতয়িা ও ফুলতলা এলাকার তনি কশিোরী । বধৈ কাগজপত্র ছাড়া বাংলাদশেে যাওয়ার পরইে সদেশেরে পুলশিরে হাতে গ্রপ্তোর হয়ে যায় ওই ছ’জন । সখোন থকেে তাদরেকে আদালতে তোলার পর ঢাকা শহররে এক হোমে রাখা হয় তনি কশিোরীকে । অবশষেে দুই দশেরে প্রশাসন এবং কলকাতার স্বচ্ছোসবেী সংস্থার সহায়তায় আজ বাড়ি ফরিল তনি কশিোরী । জানা গছে,ে বনগাঁর পট্রোপোল সীমান্ত লাগোয়া এলাকা থকেইে চোরাপথে বাংলাদশেে প্রবশে করছেলি উওর ২৪ পরগনার ওই ছয় কশিোর-কশিোরী । যশোররে সোনাডাঙা থানার পুলশিরে হাতে ধরা পড়ার পর ধৃতদরে অনাধকিার প্রবশেরে দায়ে গ্রপ্তোর করে জুভনোইল আদালতে তোলা হয় । পুলশি নজিদেরে হপোজতে নয়িে যশোররে একটি হোমে পাঠায় ধৃতদরে । পরে ৩ কশিোরকে যশোররে হোমে রাখলওে কশিোরীদরে ঢাকার গাজীপুর হোমে পাঠয়িে দওেয়া হয় ।

কয়কেমাস আগইে ধৃত কশিোরদরে এদশেে পাঠয়িে দওেয়া হয় । কন্তিু, আইনি জটলিতায় আটকে ছলি ওই তনি কশিোরীর এদশেে ফরো । আজ বনগাঁর পট্রোপোলে এসে ওই কশিোরীদরে পরবিাররে হাতে তুলে দনে বাংলাদশে হাই কমশিনার ও হোম র্কতৃপক্ষ ।

বাড়ি ফরেত তনি কশিোরী জানয়িছে,ে তারা আবার পড়াশোনা করতে ইচ্ছুক । বাংলাদশেরে হোমে তাদরে সঙ্গে খুব ভালো ব্যবহার করা হয়ছেে বলওে জানয়িছেে তারা । পরর্বততিে তারা আবার বাংলাদশেে ঘুরতে যাওয়ার কথা জানান । কন্তিু এবার চোরা পথে নয় । সর্ম্পূণ আইন মনেে পাসর্পোট ভসিা নযি়ইে । বাংলাদশেরে মানুষ খুব ভালো ।
মঙ্গলবার৬ই সেপ্টেম্বর, ২০১৬ ইং