মঙ্গলবার  ২৪শে এপ্রিল, ২০১৮ ইং  |   মঙ্গলবার  ১১ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৪র্থ ইউনিট নির্মাণ হবে

জুলাই ২০, ২০১৬

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র

মোস্তাফিজুর রহমান সুমনঃ দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক ২৭৫ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিটের নির্মাণ কাজ পুরোদমে চলছে।৩য় ইউনিটের নির্মাণ কাজ শেষ হলে ৪র্থ ইউনিট নির্মাণ হবে।যা প্রক্রিয়াধীন রয়েছে।

বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ মফিজুল ইসলামের সাথে কথা বললে তিনি জানান, বর্তমান ২৭৫ মেগাওয়াট ৩য় ইউনিটের নির্ধারিত এ্যাশ পয়েন্ট না করে উক্ত ৪৫ একর জায়গায় আরেকটি ৪র্থ ইউনিট নির্মাণ করা হবে। যা প্রক্রিয়াধীন রয়েছে। নির্ধারিত এ্যাশ পয়েন্টের জন্য যে জায়গা প্রয়োজন ছিল তা নষ্ট না করে সেখানে ৪র্থ ইউনিট নির্মাণ করা হবে।

তিনি আরও জানান, ২৭৫ মেগাওয়াট তৃতীয় ইউনিটের ফ্লাই এ্যাশ সরাসরি সিমেন্ট ফ্যাক্টরি গুলো ক্রয় করবেন। যা থেকে প্রকল্পের বাড়তি আর্থিক সুবিধা পাবে। বটম এ্যাশ পুরোনো এ্যাশ পয়েন্টে উচ্চ ক্ষমতার মটর এবং পাইপের মাধ্যমে ফেলানো হবে। এতে করে পরিবেশের কোন ক্ষতির সম্ভাবনা নেই। পরিবেশের যদি ক্ষতি হত তাহলে প্রকল্প এরিয়ার প্রচুর বিভিন্ন জাতের ফলের বাগান গাছের পাতার রং চকচকে সবুজ এবং প্রচুর ফলের সমাহার হত না।

৩য় ইউনিটের প্রকল্প পরিচালক চৌধুরী মোহাম্মদ নুরুজ্জামান এর সাথে কথা বললে তিনি জানান, ৩য় ইউনিট প্রকল্পের নির্ধারিত সময়ে ৬ মাস পূর্বেই নির্মাণ কাজ শেষ হবে। প্রকল্পের কাজের সার্বিক অগ্রগতি সন্তোষজনক বলে আমি মনে করি এবং ৪র্থ ইউনিট প্রক্রিয়াধীন রয়েছে বলে তিনি জানান।
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধ/ ২০/০৭/২০১৬ইং