বৃহস্পতিবার  ২৬শে এপ্রিল, ২০১৮ ইং  |   বৃহস্পতিবার  ১৩ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

ফুলবাড়ীতে যানজট নিরসসনে পুলিশের নির্দেশনা মানছেন না অনেকেই!

আগস্ট ১৭, ২০১৬

যানজট

মোস্তাফিজুর রহমান সুমন/ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি/

দিনাজপুরের ফুলবাড়ী পৌর এলাকার যানজট সমস্যা নিয়ে গত ২৪ জুলাই বিভিন্ন অনলাইন নিউজ পোর্টালে ও পত্রিকায় নিউজ প্রকাশের পর যাননজট নিরসনে ফুলবাড়ী থানা পুলিশের উদ্যোগে যানজট প্রবন এলাকায় রিক্সা/ভ্যান দাঁড় না করার নির্দেশনা মানছেন না অনেকেই!

আজ বুধবার (১৭ আগস্ট) সরজমিনে গিয়ে দেখা যায়, ফুলবাড়ী জোড়া ব্রীজের পূর্ব দিকে উর্বশী সিনেমা হলের সম্মুখে ঢাকা যাওয়ার দুরপাল্লার সবগুলো বাসের কাউন্টারগুলোর যেখানে অবস্থান সেখানে গত ০৪ আগস্ট সাইনবোর্ড স্থপন করা হয়েছে। লেখা আছে ‘‘যাজনট দুর্ঘটনার অন্যতম কারণ, যাজনট নিরসনে সহযোগিতা করুন। এখানে রিক্সা/ভ্যান দাঁড় ককরনো নিষেধ। নির্দেশক্রমে বাংলাদেশ পুলিশ।’’ ঠিক সাইনবোর্ডের পশ্চিম দিকে দু’টি রিক্সা দাঁড়িয়ে আছে। রিক্সাওয়ালাদেরকে সাইনবোর্ডে লেখার কথা বললে তারা কোন কথা না বলে চুপ করে ছিলেন।

ফুলবাড়ীর সচেতন নাগরিকরা জানান, তারা অনেকেই মনে করেন শুধুমাত্র রিক্সা/ভ্যান দাঁড় না করার নির্দেশনা সঠিক হয় নাই, সেখানে বা তার আশেপাশে আন্তঃজেলা মেইল বাস, বিআরটিসি ও লোকাল বাসও দাঁড় না করার নির্দেশনা দেয়া উচিৎ ছিল। আর শুধুমাত্র সাইনবোর্ড টানিয়ে দিয়ে যানজট নিরসন করা যাবে না, সাধারণ মানুষের মধ্যে সচেতনতার জন্য মাইকিং, সভা/সেমিনার করতে হবে। পাশাপাশি নির্দেশনা মানতে বাধ্য করার জন্য আইন প্রয়োগ করে জরিমানা করার দরকার। সরকারি কলেজ রোডের চার রাস্তার মোড় অর্থাৎ বটতলীতেও এরকম রিক্সা/ভ্যান, আন্তঃজেলা মেইল বাস, বিআরটিসি ও লোকাল বাসও দাঁড় না করার নির্দেশনা দিয়ে সাইনবোর্ড দেয়া উচিৎ বলে তারা মনে করেন।

এ বিষয়ে ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মোকছেদ আলী সাথে কথা বললে তিনি জানায়, ফুলবাড়ী পৌর এলাকার যাননজট সমস্যা নিরসনের জন্য এই সাইনবোর্ড পাইলট প্রকল্প হিসেবে দেয়া হয়েছে। পর্যায়ক্রমে শহরের বিভিন্ন স্থানে এরকম সাইনবোর্ড দেয়া হবে। নির্দেশনা না মানার ব্যাপারে তিনি বলেন, বিভিন্ন সভা/সেমিনার সাধারণ মানুষকে সচেতন করার জন্য তিনি বক্তব্য দিয়ে থাকেন।

তিনি আরও বলেন, ২০০৩ সালে ফুলবাড়ী থেকে ট্রাফিক পুলিশ প্রত্যাহার করা হয়। এর পর ১৪ বছর কেটে গেলেও এখন পর্যন্ত ফুলবাড়ীতে ট্রাফিক পুলিশ দেয়া হয়নি। ট্রাফিক পুলিশ না থাকায় চলাচলরত যানবাহনগুলো চলছে তাদের ইচ্ছেমতো, ফলে যানজট দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সাইনবোর্ডের রিক্সা/ভ্যান দাঁড় না করার নির্দেশনা মানছেন না অনেকেই। ফুলবাড়ী থানার ৩ সদস্যের একটি দল সর্বদায় সড়কে দায়িত্বে থাকেন। কিন্তু মাত্র ৩ জন লোক দিয়ে সব জায়গায় দায়িত্ব পালন করা সম্ভব হয় না। তবে এখন থেকে নির্দেশনা না মানলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করা হবে।
১৭ই আগস্ট,২০১৬ ইং