মঙ্গলবার  ২৪শে এপ্রিল, ২০১৮ ইং  |   মঙ্গলবার  ১১ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

পায়ুপথে বাতাস ঢুকিয়ে রূপগঞ্জে শিশু হত্যা মামলা দায়েরঃপ্রশাসনিক কর্মকর্তা ৭ দিনের রিমান্ডে/২৪ শিশু শ্রমিক উদ্ধার

জুলাই ২৫, ২০১৬

শিশু হত্যা

এমরান আলী সজীব/

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার যাত্রামুড়া এলাকার জোবেদা গ্রুপের এখলাছ উদ্দিন টেক্সটাইল মিলের শিশু শ্রমিক সাগর বর্মণের (১০) পেটে বাতাস ঢুকিয়ে হত্যার ঘটনায় রূপগঞ্জ থানায় মামলা দায়ের করা হয়েছে। পুলিশ কারখানার প্রশাসনিক কর্মকর্তা নাজমুল হুদাকে (৩২) যাত্রামুড়া এলাকা থেকে গ্রেফতার করেছে।পরে আদালতে পুলিশ ৭ দিনের রিমান্ডের আবেদন করলে আদালতে ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন। অপর দিকে দুপুর ২ টায় ওই কারখানায় অভিযান চালিয়ে পুলিশ ২৪জন শিশু শ্রমিককে উদ্ধার করেছে।

রূপগঞ্জ থানার সেকেন্ড অফিসার উপ পরিদর্শ (এসআই) এনামুল হক চৌধুরী জানান, সাগর বর্মণের পিতা রতন বর্মণ বাদি হয়ে চারজনকে নামীয়সহ ১০জনের নামে রূপগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। আসামিরা হলেন- এখলাছ উদ্দিন টেক্সটাইলের প্রশাসনিক কর্মকর্তা নাজমুল হুদা (২৪), উৎপাদন ম্যানেজার হারুন অর রশিদ (৪৮), সিনিয়র উৎপাদন কর্মকর্তা আজাহার ইমাম সোহেল (৩৬) ও সহকারী উৎপাদন কর্মকর্তা রাশেদুল ইসলাম (৪০)।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক ডা. এ কে এম শফিউজ্জামান জানান, পায়ুপথে বাতাস ঢোকানোর কারণেই ১০ বছরের শিশু সাগর বর্মণের মৃত্যু হয়েছে। সোমবার দুপুর ২টার দিকে শিশুটির ময়না তদন্ত সম্পন্ন হয়েছে। শিশুটির সমস্ত শরীর ফোলা ছিলো। ময়না তদন্তের সময় তার পেট থেকে গ্যাস ও পায়ুপথের রেকটামও বের হয়ে যায়’। ‘এসব কারণে বোঝা যায়, পায়ুপথে বাতাস ঢোকানোর কারণেই শিশুটির মৃত্যু হয়েছে’। শিশুটির ভিসেরা সংগ্রহ করা হয়েছে। পরে সেগুলো পরীক্ষা করার জন্য সংশ্লিষ্ট বিভাগে পাঠানো হবে।

শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) ক…ষ্ণ চন্দ্র দাস জানান, ময়না তদন্তের আগে শিশুটির সুরতহাল প্রতিবেদন তৈরি করা হয়েছে। শিশুর বাবা রতন বর্মণের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে।

জানা গেছে, সাগর বর্মণ নেত্রকোনা জেলার খালিয়াজুড়ি উপজেলার রাজিবপুর গ্রামের রতন বর্মণের ছেলে। সে পিতার সঙ্গে জোবেদা গ্রুপের টেক্সটাইল মিলে শ্রমিক হিসেবে ৩ হাজার ৫০০ টাকা বেতনে কাজ করে আসছিল। সাগর তার পরিবারের সঙ্গে ৭ মাস ধরে রূপগঞ্জের দীঘিবরাবো এলাকার সাত্তার মেম্বারের বাড়ির ভাড়াটিয়া হিসেবে বসবাস করে আসছিল।

এদিকে গতকাল সোমবার দুপুরে রূপগঞ্জ থানার ওসি ইসমাইল হোসেনের নেত…ত্বে অভিযান চালিয়ে ২৪ শিশু-কিশোর শ্রমিককে উদ্ধার করেছে। এ সময় বহু শিশু শ্রমিক পালিয়ে যায়। উদ্ধারক…ত শিশু শ্রমিকরা হ”েছ- আব্দুল্লাহ মিয়া( ১৪), মিঠুন( ১৪), হাসানুর রহমান(১৩), আল-আমিন(১৭), রুবেল মিয়া(১৭), মোঃ হোসেন(১৬), রিপন(১৭) সুমন(১৫), নাজমুল(১৬), শাকিব(১৬), নয়ন(১৫), সফিকুল ইসলাম(১৬), সাফায়েত হোসেন(১৪), শ্রী বিদ্যুৎ(১৫), বিশ্বজিৎ রায়(১২), শরীফ(১২), তোফায়েল হোসেন(১৩), রানা মিয়া(১৪), আনোয়ার হোসেন(১৫), মোঃ রানা(১৬), মুন্না মিয়া(১৭), মাহবুব(১৬), মাসুম(১৬), মিলন মিয়া(১৭)। তারা রূপগঞ্জ উপজেলার তারাব পৌরসভার বিভিন্ন গ্রামের বাসিন্দা ও ভাড়াটিয়া। উদ্ধারকৃতদের রূপগঞ্জ থানায় নেয়া হয়েছে। তাদেরকে জিজ্ঞাসাবাদ শেষে নিজ নিজ অভিভাবকের কাছে হস্তান্তর করা হবে বলে জানা গেছে। এ ঘটনায় নারায়ণগঞ্জ জেলা পুলিশ কর্মকর্তারা ঘটনা¯’ল পরিদর্শন করেছেন।

রূপগঞ্জ থানার এসআই ও মামলার তদন্তকারী কর্মকর্তা জসিমউদ্দিন জানান, মামলায় নিহতের সাগরের বাবার অভিযোগ ওই কারখানায় কর্মরত শিশু শ্রমিকদের নানা অজুহাতে মারধর করা হতো। কাজের অবহেলার অভিযোগ পেলেই নির্যাতন চালানো হতো।

রূপগঞ্জ থানার ওসি ইসমাইল হোসেন বলেন, মামলার আসামিদের গ্রেফতারে পুলিশ তৎপর রয়েছে। ইতিমধ্যে এজাহার নামীয় নাজমুল হুদা নামের একজনকে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ জুলাই রোববার দুপুরে পায়ুপথ দিয়ে কমপ্রেসারের বাতাস ঢুকিয়ে শিশু শ্রমিক সাগর বর্মণকে হত্যা করা হয়। ২০১৫ সালের ৩ আগষ্ট খুলনায় ১২ বছরের শিশু রাকিব হাওলাদারকে একই কায়দায় হত্যা করা হয়। তখন খুলনার টুটুপাড়া কবরখানা মোড়ের একটি ওয়ার্কশপে মোটরসাইকেলে হাওয়া দেয়ার কমপ্রেসার মেশিন দিয়ে পেটে বাতাস ঢুকিয়ে হত্যা করা হয় রাকিবকে। এ হত্যা মামলায় দু’জনের ফাঁসির রায় হয়।
নারায়ণগঞ্জ সংবাদদাতা/২৫শে জুলাই, ২০১৬ ইং