শুক্রবার  ২৭শে এপ্রিল, ২০১৮ ইং  |   শুক্রবার  ১৪ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৬’শ ১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার বাজেট ঘোষণা

জুলাই ২৮, ২০১৬

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন

এমরান আলী সজীব/ 

নগরবাসীর চাহিদা মোতাবেক উন্নয়ণে অগ্রাধিকার দিয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রথম মেয়র হিসেবে শেষ ও ৫ম (২০১৬-১৭ ইং) অর্থ বছরের ৬’শ ১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার বাজেট ঘোষণা করেছেন ডা: সেলিনা হায়াত আইভী।

গতকাল বুধবার নগর ভবনে সকাল সাড়ে ১১ টায় সুধী সমাজের উপস্থিতিতে বাজেট ঘোষণা করা হয়। আগামী (২০১৬-১৭ ইং) অর্থ বছরের বাজেটে রাজস্ব খাতে আয় নির্ধারন করা হয়েছে ৬৪ কোটি ৬৯ লাখ ৫৬ হাজার ২৩ টাকা ও উন্নয়ণ খাতে আয় নির্ধারন করা হয়েছে ৪’শ ৪৯ কোটি ৭৯ লাখ টাকা। প্রারম্ভিক উদ্ধৃত্ত ধার্য করা হয়েছে ৮৬ কোটি ৭১ লাখ ৭৩ হাজার ৭৬৮ টাকা। আর রাজস্ব খাতে ব্যায় ধরা হয়েছে ৫১ কোটি ৯৪ লাখ ৭০ হাজার টাকা। উন্নয়ণ খাতে ব্যায় ধরা হয়েছে ৫’শ ২৬ কোটি ৬১ লাখ ৮৩ হাজার ৪১৬ টাকা। উদ্ধৃত্ত (আয়-ব্যয়) ধার্য করা হয়েছে ২২ কোটি ৬৩ লাখ ৭৬ হাজার ২৭৫ টাকা। সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মো: মঈনুল ইসলাম সঞ্চালনায় বাজেট অনুষ্ঠানে মেয়র আইভী বলেন, আগামী অর্থবছরের বাজেটে নতুন করে কোন কর বৃদ্ধি করা হয়নি। নারায়ণগঞ্জ অঞ্চলের তুলনায় বন্দর ও সিদ্ধিরগঞ্জ অঞ্চলে অনেক উন্নয়ন করা হয়েছে এবং অনেক কাজ চলমানও আছে।

মেয়র বলেন, সিটি কর্পোরেশনের সীমিত জনবল ও আর্থিক স্বল্পতা থাকা সত্ত্বেও নগরবাসীর জন্য মশক নিধন, ডোবা পুকুর, ও জলাধার সংস্কার, ইপিআই কার্যক্রম, ক্ষতিকর প্রাণী নিয়ন্ত্রন, ড্রেন ও ময়লা আবর্জনা, পরিস্কার এবং রাস্তায় বিদ্যুতায়ন এর মাধ্যমে জনস্বাস্থ্য নিশ্চিত করনে আগামী অর্থ বছরে এখাতে ১২ কোটি ৯৩ লাখ টাকার সংস্থান রাখা হয়েছে। নারী উন্নয়নে এনজিও সংস্থার মাধ্যমে ঋণ কর্মসূচী চালু করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের সচিব মো: মাহমুদুর রহমান, প্যানেল মেয়র-১ হাজী ওবায়েদ উল্লাহ, প্যানেল মেয়র-২ মনিরুজ্জামান, প্যানেল মেয়র-৩ শারমিন হাবিব বিন্নি, বিএমএ জেলা সভাপতি ডা: শাহনেওয়াজ, জাসদ জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহর আলী, জেলা যুবলীগ সভাপতি আব্দুল কাদির, নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এড. এবি সিদ্দিক, সাধারন সম্পাদক আব্দুর রহমান, ত্বকী মঞ্চের আহবায়ক রফিউর রাব্বি, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার শাহজাহান ভূইয়া জুলহাস, খোলাঘর কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক জহিরুল ইসলাম, ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ, ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরন বিশ্বাস, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর আহম্মেদ হোসেন, ২১ নং ওয়ার্ড কাউন্সিলর হান্নান সরকার, ২২ নং ওয়ার্ড কাউন্সিলর সুলতান আহম্মেদ, ২নং ওয়ার্ড কাউন্সিলর সেলিনা ইসলাম বিউটি, ৬নং ওয়ার্ড কাউন্সিলর শিরাজুল ইসলাম মন্ডল, ৮নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন মোল্লা, সংরক্ষিত মহিলা কাউন্সিলর খোদেজা খানম নাসরীন, মিনোয়ারা বেগম, মহানগর মহিলা দল সভানেত্রী রাশিদা জামালসহ রাজনৈতিক, সাংবাদিক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যাক্তিবর্গ। তিনি আরো বলেন, গত (২০১৫-১৬ ইং) অর্থ বছরে জনগণ থেকে প্রত্যাশিত ৩০ কোটি টাকা কর আদায় হয়েছে। নগরীর সর্বস্তরের জনগণের সকল ধরনের নাগরিক সেবা নিশ্চিতকরন ও অবকাঠামো উন্নয়ণ সিটি কর্পোরেশনের মৌলিক দায়িত্ব। সেলক্ষ্যে একটি আধুনিক নগরী গড়ে তোলার লক্ষে বর্তমান পরিষদ নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।
নারায়ণগঞ্জ প্রতিনিধি/২৮শে জুলাই, ২০১৬ ইং