বুধবার  ২৫শে এপ্রিল, ২০১৮ ইং  |   বুধবার  ১২ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

দুই শর্তে এমপিওভুক্ত শিক্ষকদের অনুদান সহায়তা বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি

জুলাই ২৮, ২০১৬

শিক্ষা মন্ত্রণালয়

৮ম জাতীয় বেতন স্কেলে দেশের সকল এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের বাড়ি ভাড়া ভাতা ও চিকিৎসা ভাতা কার্যকর করে করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।এখন থেকেএমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা মাসিক বাড়িভাড়া বাবদ ১ হাজার টাকা এবং চিকিৎসা ভাতা বাবদ পাঁচশত টাকা পাবেন।

গত মঙ্গলবার (২৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব ডা.মো. ফারুক হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে,সরকার এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের এসব অনুদান-সহায়তা বৃদ্ধির বিষয়ে সরকার কিছু শর্তে কয়েকটি সিদ্ধান্ত হাতে নিয়েছে।

যে সকল সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে সে গুলো নিন্ম রুপ-
জাতীয় বেতন স্কেল ২০০৯ অনুযায়ী এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের অনুদান সহায়তা যেভাবে নির্ধারিত হয়েছিল, অষ্টম জাতীয় বেতন স্কেল ২০১৫ এর আলোকে একইভাবে এমপিওভুক্ত শিক্ষক ও অন্যান্য কর্মচারীদের অনুদান সহায়তা বৃদ্ধি করা; এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীগণ প্রদেয় অনুদান সহায়তা ২০১৫ খ্রিস্টাব্দের ১ জুলাই থেকে প্রাপ্য হবেন; ২০১৫ খ্রিস্টাব্দের ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা বিলুপ্ত হবে এবং গৃহীত মহার্ঘ ভাতা বকেয়া বেতন বাবদ প্রদেয় অনুদান সহায়তার সাথে সমন্বয় করতে হবে; ২০১৫ খ্রিস্টাব্দের ৩০ জুন থেকে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা যে হারে ভাতাদি (বাড়িভাড়া ভাতা ও চিকিৎসা ভাতা) আহরণ করেছেন ২০১৬ খ্রিস্টাব্দের ৩০ জুন পর্যন্ত একই হারে ভাতাদি আহরণ করবেন; ২০১৬ খ্রিস্টাব্দের ১ জুলাই থেকে প্রতিমাসে বাড়িভাড়া ভাতা ১ হাজার টাকা হারে এবং চিকিৎসা ভাতা পাঁচশত টাকা হারে প্রাপ্য হবেন।

শর্ত সমূহের মধ্যে উল্লেখ, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের যোগ্যতা ভিত্তিক মূল্যায়নের বিষয়টি নিশ্চিতকরণ এবং এ লক্ষ্যে দ্রুততার সাথে এমপিও নির্দেশিকা হালনাগাদ করতে হবে।উপযুক্ত মূল্যায়নে সামগ্রিক শিক্ষার পরিবেশ উন্নয়ন যথা- শিক্ষা উপকরণ সরবরাহ, শিক্ষকদের দক্ষতা উন্নয়ন এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ব্যবস্থাপনায় স্থানীয় জনগণের অংশগ্রহণ বৃদ্ধির বিষয়টি অর্ন্তভুক্ত করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের বাড়িভাড়া ভাতা ও চিকিৎসা ভাতা প্রজ্ঞাপন অনুযায়ী ২০১৬ খ্রিস্টাব্দের ১ জুলাই থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপন

প্রজ্ঞাপন

ডেস্ক-রিপোর্ট/২৮শে জুলাই, ২০১৬ ইং