বৃহস্পতিবার  ২৮শে জুন, ২০১৭ ইং  |   বৃহস্পতিবার  ১৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

তরুণ তরুণীদের সপ্নের ফটোগ্রাফি

আগস্ট ২০, ২০১৬

ফটোগ্রাফি

লাইফ-স্টাইল ডেস্ক/ই-বাংলা পত্রিকা/
ফটোগ্রাফার, এটি সাধারণ ছবিকে অসাধারণ করে তোলার ক্ষমতা রাখেন যিনি। ফটোগ্রাফির কাজটি অনেক আকর্ষণীয়, অ্যাডভেঞ্চারমূলক এবং নতুন ধরণের একটি কাজ। কিন্তু অনেকেই মনে করে এই কাজটি আসলে তেমন কিছুই নয়। সে কারণে অনেকেই ফটোগ্রাফারদের প্রাপ্য সম্মানটুকু দিতে পারেন না বা চান না। তাদের কাছে ফটোগ্রাফারদের কাজটি একেবারেই ফেলনা। এমন লোকের সংখ্যা নেহায়েত কম নয়। খুজলে অনেককেই ফটোগ্রাফারদের সম্পর্কে অদ্ভুত হাস্যকর কিছু ভুল ধারণা পোষণ করতে দেখা যাবে। সাধারণ মানুষের মনে এই ধারণাগুলো একেবারে গেঁথে বসে আছে। চলুন দেখে নেয়া যাক সেই হাস্যকর ভুল ধারণাগুলো।

☛ বন্ধু ফটোগ্রাফার ফ্রিতে কাজ করে দেবেন: অনেকেই ভাবেন বন্ধু ফটোগ্রাফার, তাহলে কোনো প্রয়োজনে তাকে ডাকলে তাকে কোনো খরচ দেয়া লাগবে না। এটি অনেক বড় ধরণের হাস্যকর ধারণা। একজন ফটোগ্রাফার তার ক্যামেরা ব্যবহার করে যথেষ্ট পরিশ্রম করেই ছবি তোলেন। তার ন্যায্য মূল্য তাকে দেয়া উচিৎ, তিনি সম্পর্কে যিনিই হোন না কেন।

☛ দামী ক্যামেরায় ভালো ছবি উঠে: অনেকেই আছেন যারা ফটোগ্রাফারের দক্ষতা নয় তার ক্যামেরার মূল্য দিয়ে তাকে বিচার করে থাকেন। কিন্তু ছবি তুলতে না জানলে যতো দামী ক্যামেরাই হোক না কেন ছবি ভালো আসার কোনো কারণ নেই। এই ভুল ধারনাটিও অনেক হাস্যকর।

☛ অনেক সুন্দর ছবি, নিশ্চয়ই ফটোশপ করা: কোনো সুন্দর একটি ছবি দেখলেই মানুষজন মনে করেন এটি ফটোশপের মাধ্যমে সুন্দর করে তোলা হয়েছে। এটি সম্পূর্ণ ভুল একটি ধারণা। ফটোগ্রাফাররা ছবি তোলা এবং একটি ছবিতে খুঁটিনাটি সব কিছুর সম্পর্কেই পড়ালেখা করেছেন। তারা একটি অসাধারণ ছবি তুলতেই পারেন। হ্যাঁ, কিছু ছবি অবশ্যই ফটোশপ করা হয়। কিন্তু তাই বলে সবাই ফটোশপে কাজ করেই ছবিকে অসাধারণ করে তোলেন না। ফটোগ্রাফারদের একটি অসাধারণ সুন্দর ছবি তোলার ক্ষমতাও রয়েছে।

☛ নিয়মিত চর্চা থাকলে যে কেউ ভালো ছবি তুলতে পারেন: অনেকেরই ধারণা নিয়মিত ছবি তোলার চর্চা থাকলে একজন ফটোগ্রাফারের চাইতে ভালো ছবি তুলতে পারবেন। এই ধারণটি শুধু ভুলই নয় হাস্যকরও বটে। একজন ফটোগ্রাফার অনেক সাধ্য সাধনা করে এই বিষয় সম্পর্কে পড়ালেখা ও রিসার্চ করেই এই কাজে নেমে থাকেন। এর সাথে শুধুমাত্র ছবি তোলার অভ্যাসকে মিলিয়ে ফেলা অনেক বড় ভুল। এক্সপোজার, কম্পোজিশন, শাটার স্পীড, আইএসও, অ্যাপারচার, ফোকাস মোড ইত্যাদি সম্পর্কে প্রাতিষ্ঠানিক ও হাতে কলমে শিক্ষা ছাড়া ফটোগ্রাফি অসম্ভব ব্যাপার।
শনিবার২০শে আগস্ট,২০১৬ ইং/ ৫ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ