বুধবার  ২৮শে জুন, ২০১৭ ইং  |   বুধবার  ১৪ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা আলিম পরীক্ষার ফলাফলে এবারও বোর্ডের শীর্ষে

আগস্ট ১৮, ২০১৬

এনএস কামিল মাদ্রাসা

ঝালকাঠি প্রতিনিধি/
ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা প্রতিবছরের ন্যায় এবারও আলিম পরীক্ষার ফলাফলে বোর্ডে শীর্ষ স্থান অর্জন করেছে। মাদ্রাসা থেকে এ বছর আলিম পরীক্ষায় ২৬৬ জন ছাত্র অংশ গ্রহণ করে ১৫৭ জনে জিপিএ ৫ পেয়েছে। বাকিরা সবাই এ গ্রেডে উত্তীর্ণ হয়েছে। এতে জিপিএ ৫ প্রাপ্তির শতকরা হার দাড়িয়েছে ৫৯%।

মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওঃ শহিদুল ইসলাম বলেন, ২০১৩ সনে ১২১ জন এবং ২০১৪ সনে ২৭৪ জনে জিপিএ ৫ পাওয়ায় ফলাফলে সেরা বোর্ডে শীর্ষ ১০ টি প্রতিষ্ঠানের মধ্যে ১ম স্থান অধিকার করেছিলো।

মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও সাবেক অধ্যক্ষ মাওলানা খলিলুর রহমান নেছারাবাদী হুজুর বলেন, ১৯৫৬ সালে মাদ্রাসাটি মকতব দিয়ে শুরু হয়। উপমহাদেশের প্রখ্যাত আলেম, বিশিষ্ট দার্শনিক হযরত কায়েদ ছাহেব হুজুর (রহ) এটি প্রতিষ্ঠা করেন। কালের পরিক্রমায় এ মাদ্রাসাটি বরিশাল বিভাগের মধ্যে একমাত্র অনার্স ও মাস্টার্স পর্যায়ের প্রতিষ্ঠানে রূপ লাভ করেছে। দাখিল-আলিমে বিজ্ঞান, কম্পিউটার এবং ফাযিলে ২ টি বিষয়ে অনার্সসহ কামিলে হাদীস, তাফসীর ও ফিকহ বিভাগ নিয়ে প্রায় সাড়ে ৫ হাজার ছাত্রের পদচারনায় মূখরিত শীর্ষ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

উন্নতির দিক তুলে ধরে তিনি আরো বলেন, দলীয় রাজনীতিমুক্ত, সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ, ক্লাস টেস্ট, দুর্বল ছাত্রদের জন্য ফীডব্যাক ক্লাস, শিক্ষা সহায়ক কার্যক্রমের সফল বাস্তবায়ন, আবাসিক ছাত্রদের ঘণ্টাওয়ারী মনিটরিং, টিউটর শিক্ষকের ব্যবস্থা এবং অভিভাবক সম্মেলনসহ অত্যাধুনিক ব্যবস্থাপনার কারণে কেন্দ্রীয় পরীক্ষাসমূহে এ প্রতিষ্ঠান বারবারই গৌরবোজ্জল সাফল্য অর্জন করেছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসার জিপিএ ৫ প্রাপ্তির শতকরা হার ৫৯% ঢাকা দারুন্নাজাত মাদ্রাসায় জিপিএ ৫ প্রাপ্তির শতকরা হার ৫৪%, তামীরুল মিল্লাত মাদ্রাসার জিপিএ ৫ প্রাপ্তির শতকরা হার ৩৭%। টপটেন পদ্ধতি না থাকায় এতেই প্রতিয়মান হয় বোর্ডের শীর্ষ অবস্থানে রয়েছি। এদিকে ঝালকাঠি সরকারী মহিলা কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে ৬০৮ জনে। মোট উত্তীর্ণ ৪১২ জনের মধ্যে ১২ জনে জিপিএ ৫ পেয়েছে। ঝালকাঠি সরকারী কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণকারী ৪১৮ জনে উত্তীর্ণ ৩২১ জনের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৪ জনে। ঝালকাঠি সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশগ্রহণকারী ১০৫ জনে উত্তীর্ণ হয়েছে ৭৫ জন। এরমধ্যে জিপিএ ৫ পেয়েছে ৫ জনে। কুতুবনগর আযিযীয়া আলিম মাদ্রাসা থেকে আলিম পরীক্ষায় অংশ গ্রহণকারী ৯ জনে উত্তীর্ণ ৮ জনের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১ জনে।
বৃহস্পতিবার ১৮ই আগস্ট, ২০১৬ ইং