শুক্রবার  ২২শে সেপ্টেম্বর, ২০১৭ ইং  |   শুক্রবার  ৭ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

চুনারুঘাটের আহম্মদাবাদ ইউপিকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা, সন্ত্রাস জঙ্গিবাদ ও সীমান্তবর্তী এলাকায় চোরাচালান-মাদক বিরোধী মতবিনিময় সভা অনুষ্ঠিত

আগস্ট ৩১, ২০১৬

বাল্যবিবাহ মুক্ত ঘোষণা

।।এম এস জিলানী আখনজী/চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি ॥

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার আহম্মদাবাদ ইউনিয়ন পরিষদ আয়োজিত ওয়ার্ডবাসীর সহযোগীতায় সন্ত্রাস-জঙ্গিবাদ, নাশকতা প্রতিরোধকল্পে ইউনিয়ন-ওয়ার্ড পর্যায়ে কমিটিসমূহের সদস্যবৃন্দ ও গন্যমান্য ব্যক্তিবর্গের সাথে ও সীমান্তবর্তী এলাকায় চোরাচালান-মাদকের অপব্যবহারের বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে এক মতবিনিময় সভা ও বাল্যবিবাহ মুক্ত ঘোষণার লক্ষ্যে গতকাল ৩১ আগষ্ট বুধবার ইউনিয়ন হলরুমের একই স্থানে ৩টি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে ৩টি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমদ জামিল। আহম্মদাবাদ ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবেদ হাসনাত চৌধুরী সনজুর সভাপতিত্বে ও ইউপি সচিব শিউলি চৌধুরীর পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ আলাউদ্দিন, বীরমুক্তিযোদ্ধা হাজ্বী আব্দুর রহমান আজাদ, বাংলাদেশ সীমান্তরক্ষী বিজিবি কোম্পানী কমান্ডার সুবেদার আজিজুর রহমান, শুকদেবপু স: প্রা: বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল হক আরজু, জারুলীয়া মাদ্রাসার সহ-সুপার মাও: আব্দুল হক, আওয়ামীলীগের সিনিয়র নেতা নূর হোসেন চাঁন মিয়া, ওয়ার্ড মেম্বার দুলাল ভূইঁয়া, ওয়ার্ড মেম্বার হাজ্বী আ: রউফ, মাষ্ঠার হাবিবুর রহমান বাহার, স্থানীয় কাজী আব্দুল হাই, গেরারুক স্কুলের প্রধান শিক্ষক আলমঙ্গীর হোসেন, রাজার বাজার উচ্ছ বিদ্যা: শিক্ষ জাহাঙ্গীর অলম, রাজার বাজার প্রা: বি: প্রধান শিক্ষক আ: রহিম, রানীকোর্ট স্কুলের শিক্ষক আ: রশ্বিদ, রানা প্রসাদ ঘোষ, ফারুক হুসাইন, ওয়াহীদুল ইসলাম প্রমূখ। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন, ইউনিয়ন পরিষদের সদস্য/সদস্যাবৃন্দ সফিকুর রহমান সাফু, ফরিদ মিয়া, সোহেল কালাম আজাদ চৌধুরী, আজগর আলী মীর চন্দ্র তাতী, মাখন গোস্বামী, নটবর রুদ্রপাল, গুল বাহার, সাফিয়া খাতুন, বিজলা খাতুন। ওমর ফারুক চৌধুরী, হাজী আজগর আলী, আ: কাদির. আব্দুল মজিদ, এম এস জিলানী আখনহী, ডা: আলমগীর হোসেন, মোখন মিয়া, আ: হান্নান, স্বপন আহমদ,স্বপন সাই, শাহেদুজ্জামান বাবলু।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তার বক্তব্যে বলেন স্বামী-স্ত্রীর অধিকার বুজার পূর্ব পর্যন্ত বিবাহ দেওয়া নেওয়া ঠিক না, মেয়ে এবং ছেলে উপযুক্ত বয়স হলেই বিবাহ দেওয়া আইনিভাবে উচিৎ বলে মনে করেন তিনি। অল্প বয়সে বিয়ের পিড়িতে বসে কুড়িতে বুড়ি হয়ে যায়।

সভায় বক্তারা বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ সমাজের আবর্জনা স্বরূপ। এর বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে সমাজ থেকে নির্মূল করে দেশ ও জাতিকে পরিচ্ছন্ন রাখতে এগিয়ে আসতে হবে। জঙ্গি ও সন্ত্রাসীদেরকে আশ্রয়-প্রশ্রয় দেয়া যায় না। ঘৃণা ভরে এদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। সারাদেশ থেকে জঙ্গি ও সন্ত্রাসীদেরকে খুঁজে বের করে গ্রেফতার পূর্বক আইনের আওতায় বিচারের মুখোমুখি করার দাবী জানানো হয়। অন্যদিকে বাল্য বিবাহ সমাজের জন্য একটি অভিশাপ। বাল্য বিবাহের কারণে একটি মূল্যবান জীবন ঝরে যেতে পারে। জনসংখ্যা বিস্ফোরণে বাল্য বিবাহ প্রতিরোধের বিকল্প নেই। সীমান্তের চোরাচালান-মাদক বন্ধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিজিবি কোম্পানী কমান্ডার আজিজুর রহমান। বসবাসকারীদের সহযোগীতা ছাড়া সীমান্তের মাদক চোরাচালান বিজিবি’র একার পক্ষে সম্ভব নয়।
বুধবার/৩১শে আগস্ট২০১৬ ইং/১৬ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ