বুধবার  ২৫শে এপ্রিল, ২০১৮ ইং  |   বুধবার  ১২ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

চরভদ্রাসনে কসাই জুয়েলের ২ বছরের কারাদন্ড, ২ লাখ টাকা জরিমানা

আগস্ট ১, ২০১৬

কারাদন্ড

বিপ্লব কুমার দাস (শাওন)/ 

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার সদর বাজারে রোববার বিএস ডাঙ্গী গ্রামের বানেজ মোল্যার ছেলে কসাই জুয়েল মোল্যা (৩২)কে মরা-পচাঁ ও পেটে ৩টি বাচ্চাওয়ালা ছাগল জবাই করে গোস্ত বিক্রির দায়ে ২ বছরের বীনাশ্রম কারাদন্ড ও ২ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। বিশুদ্ধ খাবার আধ্যাদেশ ১৯৫৯ ৬(১) ধারায় উক্ত কসাইকে সর্বোচ্চ শাস্তি দেওয়া হয়েছে এবং দন্ড প্রাপ্ত কসাইকে তাৎক্ষনিক জেলা কারাগারে পাঠানো হয়েছে। ছাগলটি রবিবার শেষরাতে একই গ্রামের কৃষক আসছাম মোল্যার বাড়ী থেকে চুরি করে এনে দুর্বৃত্ত কসাই জুয়েল মোল্যা জবাই করে মাংস বিক্রি করতে থাকে।

গোপন খবর পেয়ে উপজেলার সহকারী কমিশনার ভূমি) পারভেজ চৌধুরীর নেতৃত্বে উক্ত মাংস বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান চালানো হয়। অভিযানের অন্যরা হলেন-উপজেলা সেনেটারী ইন্সপেক্টর আবুল কালাম আজাদ, এএসআই মনিরুজ্জামান ও অফিস সহকারী মোঃ ওয়াজেদ আলী।

জানা যায়, ক’মাস আগে ওই কসাই একটি মরা ও পচনশীল ছাগল উপজেলার পাশে নদীর পাড় এলাকা থেকে কুড়িয়ে এনে তা বিক্রিয় দায়ে ৫০ হাজার টাকা জরিমানা ও এক মাসের জেল খেটে বের হওয়ার মাত্র ক’দিন পর আবাও একই অপরাধ করল। এতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পারভেজ চৌধুরী জানান, “ একই অপরাধ বার বার করাতে দন্ডপ্রাপ্ত কসাইকে সর্বোচ্চ শাস্তি দেওয়া হয়েছে। দুর্বৃত্ত ওই কসাইকে ২ বছরের জেল খাটার পাশাপাশি আরো ২ লাখ টাকাও দিতে হবে”।
ফরিদপুর প্রতিনিধি/ সোমবার ১লা আগস্ট, ২০১৬ ইং / ১৭ই শ্রাবণ, ১৪২৩ বঙ্গাব্দ