বৃহস্পতিবার  ২৯শে জুন, ২০১৭ ইং  |   বৃহস্পতিবার  ১৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

গোপালগঞ্জের কোটালীপাড়ায় বিদ্যালয় জাতীয়করণের দাবীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

আগস্ট ২৯, ২০১৬

বিদ্যালয় জাতীয়করণ

এম শিমুল খান/গোপালগঞ্জ প্রতিনিধি/

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় প্রধানমন্ত্রীর সম্মতিকে উপেক্ষা করে জাতীয়করণের তালিকায় পুনর্বহাল করার দাবীতে বিক্ষোভ মিছিল ও মানবন্ধন করেছে বিদ্যালয়টির শিক্ষার্থীরা। ক্ষুদ্ধ শিক্ষার্থীরা বিদ্যালয়টির অফিস কক্ষে তালা ঝুলিয়ে শিক্ষকদের অবরুদ্ধ করে রাখে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।
গতকাল সোমবার উপজেলার কোটালীপাড়া পাবলিক ইনষ্টিটিউশনে এ ঘটনা ঘটে। কোন প্রকার পূর্ব ঘোষনা ছাড়াই বিদ্যালয়টির পরিচালনা পর্ষদ, শিক্ষক-কর্মচারী,ছাত্র-ছাত্রী ও এলাকাবাসীর ব্যানারে সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত ওই বিদ্যালয় চত্ত্বরে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এর আগে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে এবং অফিস কক্ষে তালা ঝুলিয়ে দেয়। আন্দোলনকারী শিক্ষার্থীরা তাদের বিদ্যালয়টি জাতীয়করণের তালিকায় পুনর্বহাল করার দাবী জানান।

জানা গেছে, গত ১৩ জুলাই শিক্ষা মন্ত্রনালয় থেকে কোটালীপাড়া পাবলিক ইনষ্টিটিউশনকে জাতীয়করণের ঘোষনা দেয়া হয়। এ ঘোষনার পর গত ৭ আগষ্ট প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ সাজ্জাদুল হাসান শিক্ষা মন্ত্রনালয়ের সচিবকে একটি চিঠি দেয়। চিঠিতে তিনি উল্লেখ করেন “অনিবার্য কারনে কোটালীপাড়া পাবলিক ইনষ্টিটিউশনকে জাতীয়করণের তালিকা থেকে বাদ দিয়ে কোটালীপাড়া ইউনিয়ন ইনষ্টিটিউশন (পাইলট) কে জাতীয় করণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী সদয় সম্মতি প্রদান করেছেন’’। এই চিঠির বিষয়টি এলাকায় জানাজানি হয়ে যাবার পরে শিক্ষার্থীরা এই আন্দোলন করে।

শিক্ষার্থীদের এই আন্দোলন সম্পর্কে বিদ্যালয়টির প্রধান শিক্ষক সুরেশ দাসের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, শিক্ষার্থীরা পরিচালনা পর্ষদ, শিক্ষক-কর্মচারী, ছাত্র-ছাত্রী ও এলাকাবাসীর ব্যানারে আন্দোলন করলেও এতে আমাদের কোন সম্মতি নেই। এই আন্দোলনে শিক্ষার্থী ছাড়া আর কেউ ছিল না।

কোটালীপাড়া থানার অফিসার ইনচার্জ কামরুল ফারুক বলেন, খবর পেয়ে আমরা বিদ্যালয়টিতে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে অফিস কক্ষের তালা খুলে দেই। বিদ্যালটির পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে।
সোমবার ২৯শে আগস্ট, ২০১৬ ইং