বৃহস্পতিবার  ২৮শে জুন, ২০১৭ ইং  |   বৃহস্পতিবার  ১৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

“কর্তিপক্ষের উদাসিনতায় দূষন মুক্ত শহরে দুষনের ছড়াছড়ি”

আগস্ট ১৮, ২০১৬

রাজশাহী

আসাদুল ইসলাম(আসাদ) রাজশাহী/
গত বছর জাতিসংঘের তথ্য অনুযায়ী, শহরে বায়ু কণায় মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদান না থাকার দিকে রাজশাহী মহানগরীর অবস্থান সারা বিশ্বের মধ্যো শীর্ষে । এমন একটি তথ্য দেশের জন্য অনেক সম্মানের। যেখানে সারা বিশ্বের নানান দেশ ও শহরে প্রতিনিয়ত দূষন বাড়ছে সেখানে রাজশাহী মহানগরী বায়ুতে দূষন কমিয়ে সারা বিশ্বকে তাক লাগিয়েছে। সারা পৃথিবীর মধ্যো এখনো বায়ু দূষন মুক্ত শহর বাংলাদেশের উত্তরঞ্চালীয় বিভাগীয় শহর রাজশাহী।

এ সফলতা এক দিনে গড়ে উঠে নি।জনপ্রতিনিধিদের ছোট বড় অনেক উদ্যোগ ও নগর বাসীর সচেতনতা, চেষ্টা, সহযোগিতা রাজশাহীকে সবুজায়িত করেছে। পাশাপাশি ক্লিন রাজশাহীতে পরিণত করেছে।

রাজশাহী এখন দেশবাসিসহ সারা পৃথিবীর কাছে গ্রীণ ও ক্লিন সিটি নামে পরিচিত। এমন সুনামের নগরীতে কিছুদিন যাবৎ দেখা যাচ্ছে খোলারাস্তায় ময়লার স্তুপ। ঠিকমতো ময়লা পরিস্কার করা হয়না। তাও আবার রাজশাহী মহানগরীর আলুপট্টি মোড়ে ব্যস্ততম সড়ক ছাড়াও রেলওয়ে রেষ্ট হাউজের পাশে খোলা স্থান, সিটি বাইপাস মোড়ে (লক্ষীপুর রোড) সড়কে খোলা অবস্থায় এমনভাবে ময়লা আবর্জনা পড়ে থাকায় সাধারণ মানুষের ভোগান্তির কারণ
হয়ে দাঁড়িয়েছে। ময়লা পচে দূগন্ধে দুষিত হচ্ছে গ্রীণ ও ক্লিন সিটি।

বুধবার সকালে স্কুলগামী শিক্ষার্থী মাসুম বিল্লাহ বলেন, প্রতিদিন আমি এ রাস্তা দিয়ে হেঁটে স্কুলে যাই।কিন্তু এভাবে ময়লা পড়ে থাকায় দুগন্ধের মধ্যে দিয়ে যেতে হয়।ময়লাগুলো খোলা অবস্থায় থাকায় কুকুর আর কাক বসে সেগুলো রাস্তায় ছিটিয়ে যায়।

সাবিনা ফাহিম নামে আরো এক স্কুল ছাত্র জানান, দিনে দিনে দূষনের সমস্যাটা বাড়ছে। খোলা স্থানে ভাবে ময়লা পড়ে থাকার কারণে চারিদিকে দুগন্ধ ছড়াচ্ছে। নাকে রুমাল বেধে চলাচল করতে হচ্ছে পথচারীদের।

স্থানীয়রা অভিযোগ করে, বলেন রাস্তার পাশে খোলা ময়লা পড়ে থাকায় তাদের তো বটেই পথচারীদেরও নানান সমস্যায় পড়তে হয়। ব্যস্ত রাস্তায় এভাবে ময়লা পড়ে থাকায় শহরের সুনাম যেমন নষ্ট হচ্ছে, অন্য দিকে দুষিত হচ্ছে পরিবেশ। এ বিষয়ে সিটি মেয়র সহ যথাযত কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন মহানগরবাসী।
বৃহস্পতিবার ১৮ই আগস্ট, ২০১৬ ইং