বৃহস্পতিবার  ২৬শে এপ্রিল, ২০১৮ ইং  |   বৃহস্পতিবার  ১৩ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

আগামী ৫ আগস্ট মুক্তি পাচ্ছে ‘আড়াল’!

জুন ২১, ২০১৬

aral cinema

প্রদর্শন উপযুক্ত নয় দাবী করে নিষিদ্ধ হওয়া সিনেমা ‘আড়াল’ অবশেষে মুক্তির মিছিলে।

আগামী ০৫ ই আগস্ট মুক্তি পাচ্ছে এই সিনেমাটি । এ সিনেমার পরিচালক শাহেদ চৌধুরী ই বাংলাকে এই তথ্য জানান। এর আগে শাহেদ চৌধুরী পরিচালিত এই চলচ্চিত্রটির কাহিনী উদ্ভট ও অবাস্তব দাবী করে নিষিদ্ধের আদেশ দেয় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড।

সাহেদ চৌধুরীর পরিচালনায় এ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করছেন শাহরিয়াজ ও আচঁল। ছবিটিতে আরো অভিনয় করছেন আইটেম গার্লখ্যাত বিপাশা, আলীরাজ, মিজু আহমেদ, ইলিয়াস কোবরাসহ আরো অনেকে।

এ ছবির বিভন্ন গানে কণ্ঠ দিয়েছেন ন্যান্সি, পড়শী, বেবী নাজনীন, মুন, আসিফ আকবর ও রিংকু। গানের কথা লিখেছেন মিল্টন খন্দকার, সুদীপ কুমার দীপ ও সোলায়মান বাদশা। সুর ও সংগীতায়োজন করেছেন রবীন ইসলাম। অ্যাকশন ও থ্রিলারধর্মী এ ছবিটি প্রযোজনা করেছে ত্রিভুজ চলচ্চিত্র।

জানা গেছে, গত ৫ জানুয়ারি ছবিটি সেন্সর বোর্ডে জমা দেয়া হয়। সেন্সরে প্রদর্শিত হওয়ার পর সিনেমাটিতে বেশ কিছু অসঙ্গতি রয়েছে বলে জানানো হয় সেন্সর বোর্ড। বিস্তারিত আলোচনার পর সম্মানিত সদস্যগণ মত দেন যে, দর্শকদের জন্য ক্ষতিকর হবে এমন প্রচণ্ড আইনহীনতা, অন্যায়-অপরাধ ও গোয়েন্দাবাজিমূলক কার্যক্রম প্রয়োগের মাধ্যমে সংলাপ,দৃশ্যাবলি পূর্ণ করত চলচ্চিত্রটিতে মূল কাহিনী অপর্যাপ্ত রয়েছে। আরও উল্লেখ্য করা হয়, চলচ্চিত্রটিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যগণের অননুমোদিত পোশাক,পদবি দেখানো ও অবমাননাকরভাবে উপস্থাপন করা হয়েছে। চলচ্চিত্রটির কোনো কোনো অংশে কাহিনী অবাস্তব ও উদ্ভট।

এছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের চেইন অব কমান্ডের অর্পিত দায়িত্ব ভুলভাবে উপস্থাপন করা হয়েছে, যার কারণে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। চলচ্চিত্রটি আইনশৃঙ্খলা ভঙ্গের জন্য অনুপ্রাণিত করে এমন দৃশ্য ও সংলাপ রয়েছে। এই পরিপ্রেক্ষিতে সম্মানিত সদস্যগণ ‘আড়াল’ নামক চলচ্চিত্রটি জনসাধারণের মধ্যে প্রদর্শনের জন্য উপযুক্ত নয় বলে মত দেন।’

বোর্ড থেকে পাঠানো চিঠিতে এসব বিষয় উল্লেখ করা থাকলেও সেন্সর বোর্ডের নিষেধাজ্ঞার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেন ছবির পরিচালক শাহেদ চৌধুরী। তিনি ই বাংলাকে বলেন, ‘বাস্তব সমাজের গল্প নিয়ে ছবি বানাতে গেলে নির্মাতাদের কিছুটা বাধা অতিক্রম করতেই হয়। ছবির কিছু দৃশ্য কেটে ফেলে দিতে হয়েছে। আমার এ গল্পটি যারা মুখোশ পরে সমাজে নিজেকে আড়াল করে রাখে তাদের নিয়ে তৈরি হয়েছে। তাই গল্পের অনেক বিষয়েই আড়ালে থেকে যাবে।

ই বাংলা পত্রিকা/ বিনোদন প্রতিবেদক- ০৬/২১/২০১৬