শনিবার  ২৯শে এপ্রিল, ২০১৭ ইং  |   শনিবার  ১৬ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

এইমাএ পাওয়া

শরীয়তপুর পাসপোর্ট অফিসে গ্রাহকদের জিম্মি করে টাকা আদায়

সেপ্টেম্বর ৩, ২০১৬

পাসপোর্ট অফিস

।। বিপ্লব কুমার দাস (শাওন)/ফরিদপুর প্রতিনিধি ।।

শরীয়তপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে গ্রাহক হয়রানী দিন দিন বেড়েই চলছে। পাসপোর্ট অফিসে দালাল ছাড়া নেয়া হয় না ফরম জমা। আর এই সুযোগে দালালরা পাসপোর্ট প্রত্যাশীদের জিম্মি করে আদায় করছে অতিরিক্ত টাকা। টাকা না দিলে দিনের পর দিন ঘুরতে হয় পাসপোর্ট অফিসে। গ্রাহকদের কাছ থেকে ঘুষ নেয়ার বিষয়টা যেন নিয়মে পরিণত হয়ে গেছে। তাই অফিস কর্মকর্তারা কাউকেই কোন রকম তোয়াক্কা না করে প্রশাসনের নাগের ডগায় নির্বিগ্নে ঘুষ বাণিজ্য চালিয়ে যাচ্ছে।

গ্রাহকদের অভিযোগ, বিভিন্ন ভুলক্রুটির অজুহাত দেখিয়ে বারবার ফরম ফিরিয়ে দেয় অফিসের স্টাফরা। যত নিখুত ভাবেই ফরম পুরণ করা হোক না কেন টাকা না দিলে ফরম জমা নেয়া হয় না। অথচ টাকা দিলে গ্রাহকরা না গিয়ে দালালদের মাধ্যমে ফরম জমা দিলেও তা গ্রহণ করা হয়। এ ভাবে প্রতিনিয়ত গ্রাহকদের জিম্মি করে লাখ লাখ টাকার ঘুষ বাণিজ্য হলেও দেখার কেউ নেই।

গত দুইদিন সরেজমিনে দালাল ও গ্রাহকদের কাজ থেকে জানা যায়, একটি পাসপোর্ট করতে হলে ৩ হাজার ৫শ টাকার ব্যাংক ড্রাক করে ফরম পূরণ করে জমা দিতে হয়। অথচ দালালদের ৬ থেকে ৭ হাজার টাকা দিলেই ব্যাংক ড্রাফ, ফরম জমা ও পুলিশ তদন্তের কাজটিও তারা করিয়ে দেয়।

এই টাকা থেকেই পাসপোর্ট প্রতি ১২শ টাকা করে পাসপোর্ট অফিসে দিতে হয় বলে জানান দালালরা। আর এই দালালদের মাধ্যমে খুব সহজেই ঘুষ বাণিজ্য চালিয়ে যাচ্ছে অফিস কর্তারা।
নাম প্রকাশে অনিচ্ছক গ্রাহকরা বলেন, আমরা দালালদের মাধ্যমে পাসপোর্ট করার জন্য ফরম জমা দিয়েছি। আমাদের পাসপোর্টের ব্যাংকড্রাফ, ফরম জমা, পুলিশ তদন্ত সবকিছু তারাই করে দিয়েছে। আমরা শুধু আঙ্গুলের ছাপ দিয়েছি। টাকার বিনিময়ে দালালরা আমাদের এ কাজ করে দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পাসপোর্ট অফিসের কয়েক জন দালাল বলেন, ডিসি অফিসের স্টাফ সহ এখানে আমরা অনেকেই দালালির সাথে জড়িত আছি। গ্রাহকরা সাড়ে ৬ থেকে ১০ হাজার করে টাকা দিলে ব্যাংকড্রাফ, ফরম পুরনের কাজ, ফরম জমা দেয়া, পুলিশ তদন্ত সব কাজ আমরাই করে দেই। এক্ষেত্রে অফিসে ১ হাজার থেকে ১২শ টাকা দিতে হয়।

এ বিষয়ে জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হোসাইন খান বলেন, গ্রাহকদের ফরমে ভুলক্রুটি সংশোধন করে দেয়ার জন্য দুইজন লোক নিয়োগ করা হয়ে হয়েছে। তারা বিনামূল্যে পাসপোর্ট গ্রাহকদের ফরম পুরণ করে দিবেন।
শনিবার ৩রা সেপ্টেম্বর, ২০১৬ ইং